প্রকাশিত: ২৮/০২/২০১৭ ১২:৪৪ পিএম
নিউজ ডেস্ক::
কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই রাজধানী থেকে সকল প্রকার দূর পাল্লার বাস চলাচল বন্ধ করে দিয়েছে পরিবহন শ্রমিকরা।
মঙ্গলবার গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালসহ অন্যান্য আন্ত:জেলা বাসস্ট্যান্ড থেকে থেকে যাত্রীবাহী বাস ছেড়ে যেতে বাধা দেন পরিবহন শ্রমিকরা।

অন্যদিকে রাজধানীতে প্রবেশের মুখেই আটকে দেয়া হয় বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা বাসগুলো।

এসময় ধর্মঘট উপেক্ষা করে বাস চলাচল করায় যাত্রীদের নামিয়ে দেয়ার পাশাপাশি বাস চালকদের মারধরেরও ঘটনা ঘটে।
এর আগে ঢাকা থেকে খুলনাঞ্চলের বাস চলাচল বন্ধ ছিল এতদিন। আজ অন্যান্য রুটের বাস চলাচলও বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে।
এদিকে সোমবার রাতে সারাদেশে বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশের প্রতিবাদে আজ থেকে সারা দেশে পরিবহন ধর্মঘট পালনের ঘোষণা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়। একপক্ষ আজকের ধর্মঘটের বিষয়টি নিশ্চিত করলেও অপরপক্ষ অস্বীকার করেছে। একই ঘটনায় খুলনা বিভাগের ১০ জেলায় চলমান অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহারের খবর ছড়িয়ে পড়লেও তাকে ভিত্তিহীন বলে উল্লেখ করেন শ্রমিক ফেডারেশনের নেতারা।
শ্রমিকদের আন্দোলনের বিষয়টিকে কেন্দ্র করে সোমবার রাতে ঢাকার মতিঝিল কার্যালয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভা হয়। সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও খুলনা বিভাগীয় সাধারণ সম্পাদক আবদুর রহিম বক্স দুদু ঢাকার বৈঠকে উপস্থিত ছিলেন।
তবে বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে জানতে যোগাযোগ করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।
সভার সিদ্ধান্তের ব্যাপারে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, আমরা ধর্মঘট ডাকিনি। খুলনা যদি ডেকে থাকে সেটা তাদের ব্যাপার।
তবে খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সেক্রেটারি জাকির হোসেন বিপ্লব যুগান্তরকে বলেন, ঢাকার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার থেকে সারা দেশে পরিবহন ধর্মঘট পালন করা হবে। বাসচালক জামিরের রায়ের প্রতিবাদে খুলনার ১০ জেলায় পরিবহন ধর্মঘট চলছে রোববার থেকে।
সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত যৌথ মতবিনিময় সভা শেষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন এবং খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন বিপ্লব ব্রিফিংয়ে বলেন, জনগণের ভোগান্তি, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিতে বিরূপ প্রভাব, কৃষিপণ্য নষ্ট হয়ে যাওয়াসহ বিভিন্ন নাগরিক সমস্যার পরিপ্রেক্ষিতে জনস্বার্থে সন্ধ্যা সাতটা থেকে বিভাগীয় পরিবহন ধর্মঘট প্রত্যাহার হয়েছে।
এ ঘোষণার পর সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় কমিটির দফতর সম্পাদক শেখ শফিকুল ইসলাম মঞ্জু রাত সাড়ে ৮টায় গণমাধ্যমকে বলেন, ধর্মঘট প্রত্যাহার করা হয়নি, বিভাগীয় কমিশনারের অনুরোধে শুধু খুলনা জেলায় কিছুটা শিথিল করা হয়েছে। বাকি ৯ জেলায় ধর্মঘট চলমান রয়েছে।
২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-মানিকগঞ্জ মহসড়কে জোকা এলাকায় চুয়াডাঙ্গা ডিলাক্সের একটি বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় দায়ের করা মামলায় মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন। এ রায়ের প্রতিবাদে রোববার সকাল ৬টা থেকে খুলনা বিভাগের ১০ জেলায় ধর্মঘটের ডাক দেয়া হয়।

পাঠকের মতামত

‘বাংলাদেশ-মিয়ানমার রাজি থাকা সত্ত্বেও রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার কারণ খুঁজতে হবে’

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ...